অক্সিজেন নেই ৫ মিনিট, মা’রা গেল ১১ করোনা রোগী

হাসপাতালে অক্সিজেন ছিল না মা;ত্র পাঁচ মিনিট। আর এতেই প্রা;ণ গে;ল চি;কিৎসাধীন ১১ জন ক;রো;না রোগীর।

সোমবার (১০ মে) সন্ধ্যায় ঘট;নাটি ঘটেছে ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য অ;ন্ধ্রপ্রদেশের তিরু;পাতির একটি হাসপাতালে। মৃ;ত রোগীরা সবাই হাস;পাতালের আইসিইউতে চিকিৎসাধীন ছিলেন।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, সোমবার সন্ধ্যার দিকে অন্ধ্রপ্রদেশের তিরুপাতির শ্রীভেঙ্কটেশ্বর রামনারায়ণ রুইয়া সরকারি হাস;পাতালে অক্সিজে;নের স;র;বরা;হে সমস্যা দে;খা দেয়। যার কা;রণে ইনটেনসি;ভ কেয়ার ইউনিটে (আইসিইউ) চিকিৎসাধীন রোগীরা বেশ কিছুক্ষণ প্রয়োজনীয় অক্সিজেন পাননি। আর এতেই মা;রা; যান করোনায় আক্রান্ত ১১ জন রোগী।

তবে হাসপাতালের বিভিন্ন ওয়ার্ডে কর্মরত স্বাস্থ্যকর্মীরা দ্রুত তৎপরতার মাধ্যমে অক্সিজেন সরবরাহ ফের ঠিক করে রোগীদের জীবন বাঁচানোর চেষ্টা করেছিলেন।

য;দিও মৃ;ত রো;গীদের স্বজন ও পরি;বারের সদস্য;রা অ;ভি;যো;গ করছেন যে, একটানা প্রায় ৪৫ মি;নিট আ;ইসিইউতে ভর্তি থাকা ;রোগীদের অক্সিজেন সরবরাহ বন্ধ ছিল।

তবে চিত্তর ডিস্ট্রিক্ট কালেক্টর এম হরি নারায়ণ বলছেন, কর্তব্যরত চিকিৎসকদের তৎপরতায় বড় দু;র্ঘ;ট;না এড়ানো সম্ভব হয়েছে। তার দাবি, ‘কিছু;ক্ষ;ণের জন্য অক্সিজেনে;র চা;প কমে গি;য়েছিল। পাঁ;চ মি;নিটের ম;ধ্যেই ফের অক্সিজেন চালুর ব্য;বস্থা করা হয়। এর জন্য বড় দু;র্ঘট;নার ;থেকে র;ক্ষা পেয়ে;ছি। কিন্তু দু;র্ভাগ্য;জ;নক, ওই সময়ের মধ্যেই ১১ জন রোগী প্রা;ণ হারিয়েছেন।’

সংবাদমাধ্যমগুলো বলছে, অক্সিজেনের সমস্যা শুরু হওয়ার পর ৩০ জন চিকিৎসক আইসিইউ’তে চিকিৎসাধীন রোগীদের সেবা দেওয়ার জন্য ছুটে গিয়েছিলেন।অক্সিজেনের ‘সংকট’ না থাক;লেও কেবল অ;ক্সিজেন ;সরবরাহ পাঁচ মিনি;টের জন্য বন্ধ থাকাতেই এই বি;প;ত্তি ঘটেছে। ঘটনার পর হাসপাতালে স;হিং;স আচ;রণ করেন মৃ;ত রোগীদের আত্মীয়-স্বজনেরা।

এদিকে হাসপাতালে মৃ;ত্যু;র ঘটনা;য় দুঃখ প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী ওয়াইএস জগন মোহন রেড্ডি। ঘট;নার পর তিনি ডিসিকে পুঙ্খা;নুপুঙ্খ তদন্তের নির্দেশ দেন।

এ ধরনের ঘ;টনার যেন পুনরাবৃত্তি না হয়, তা নিশ্চিত করতে রাজ্যের কর্মকর্তাদের নির্দেশ দেন মুখ্যমন্ত্রী।করোনার

দ্বিতীয় ধাক্কায় বিপর্যস্ত ভারত। দে;শটিতে করো;নায় সোমবার প;র্যন্ত মৃ;ত্যু হয়েছে ২ লাখ ৪৬ হাজার ১১৬ জনের। ভাইরাসটি শনাক্ত হয়েছে ২ কোটি ২৬ লাখ ৬২ হাজার ৫৭৫ জনের দে;হে।

এমন বাস্তবতায় বিভিন্ন হাসপাতালে আইসিইউ বেড, অক্সিজেন, প্রয়োজনীয় ওষুধ সংকটের কথা প্রতিনিয়ত আসছে গণমাধ্যমে।

Facebook Comments Box