আরব আমিরাতে বাংলাদেশি প্রবেশে নিষেধাজ্ঞা

করোনা পরিস্থিতিতে বাংলাদেশসহ চারটি দেশ থেকে সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। বুধবার (১০ মে) রাত ১২টা থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে বলে জানিয়েছে সংবাদ মাধ্যম খালিজ টাইমস।

বাংলাদেশ ছাড়া ইউএই’র নিষেধাজ্ঞা পেয়েছে পাকিস্তান, শ্রীলঙ্কা ও নেপালও। নিষেধাজ্ঞা কার্যকর থাকা অবস্থায় এসব দেশ থেকে সেদেশে কোনও জাতীয় ও অন্তর্জাতিক ফ্লাইট প্রবেশ করতে পারবে না।

জাতীয় জরুরি অবস্থা সংকট ও দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ সোমবার এই ঘোষণা দিয়ে বলেছে, জরুরি অবস্থা ছাড়া সবক্ষেত্রে এই নির্দেশনা কার্যকর থাকবে। ট্রানজিট ফ্লাইট বন্ধ থাকবে। তবে কার্গো বিমানের ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা কার্যকর নয়।

এছাড়া আরব আমিরাতের নাগরিক, কূটনীতিক, সরকারি কর্মকর্তা ও গোল্ডে ভিসাধারীরা সরকার ঘোষিত নিষেধাজ্ঞার আওতায় পড়বেন না।

Read More – প্রদর্শনের জন্য চালানো হলো মেট্রোরেলের প্রথম সেটের বগি

রাজধানীর উত্তরার দিয়াবাড়ির ডিপো এলাকায় রাখা হয়েছে জাপান থেকে আনা মেট্রোরেলের ৬টি বগি। ডিপোটিতে আজ প্রদর্শনের জন্য চালানো হয়েছে মেট্রোরেলের প্রথম সেটের বগি। বেলা পৌনে ১২টার দিকে গণমাধ্যমকর্মীদের সামনে এই বগি দেখানো হয়।

ডিপো এলাকায় বগিগুলো উপস্থাপনের অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত ছিলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। মোংলা বন্দর থেকে আসার পর গত ২৩ এপ্রিল প্রকল্প এলাকার পাশের জেটি থেকে ডিপো এলাকায় স্থানান্তর শেষ হয় বগিগুলো।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড-ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক বলেন, প্রথম সেটের ৬টি বগি রয়েছে। এগুলোর পরীক্ষামূলক চলাচল এ মাসেই শুরু হবে। আমরা সেজন্য প্রস্তুতি নিচ্ছি।

রাজধানীর উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত হচ্ছে প্রায় ২০ কিলোমিটারের মেট্রোরেল। গত ২১ এপ্রিল ছয় কোচ বিশিষ্ট প্রথম সেট নদী পথে উত্তরার দিয়াবাড়ি ডিপোর নবনির্মিত ডিএমটিসিএল জেটিতে পৌঁছে। ২২ এপ্রিল তিনটি বগি স্থানান্তর করা হয়। পরদিন বাকি তিন বগির স্থানান্তর হয়।

Facebook Comments Box