ঈদের দিনে কালবৈশাখী ঝড়-বৃষ্টির পূর্বাভাস !

সারাদেশেই গত দু’তিন বৃষ্টির পরিমাণ বেড়েছে। সে ধারাবাহিকতায় আসন্ন ঈদুল ফিতরের দিনও বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। মঙ্গলবার (১১ মে) ভোর থেকেই থেমে থেমে বৃষ্টি হচ্ছে রাজধানীতে। এদিন ভোরে সর্বোচ্চ বৃষ্টি হয় ঢাকায় ২৪ মিলিমিটার।

শুধু ঢাকা নয়, বৃষ্টি হচ্ছে দেশের বিভিন্ন স্থানে। গত ২৪ ঘণ্টায় ময়মনসিংহে ৭৫, দিনাজপুরে ৬৬, রাজশাহীর বদলগাছীতে ৬৩, নেত্রকোনায় ৩৪, কিশোরাগঞ্জের নিকলীতে ৩৫ ও টাঙ্গাইলে ৩২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

বুধবার সকাল ৯টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও সিলেটের অনেক জায়গায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এসব এলাকায় মাঝারি বা ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে।

এ ছাড়া চট্টগ্রাম, খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। আগামী দুই দিন বৃষ্টির এ ধারা অব্যাহত থাকবে। তাছাড়া আগামী বৃহস্পতি ও শুক্রবারও বৃষ্টি হবে। তাই বলা যায়, এবারের ঈদটা বৃষ্টিপাতের মধ্য দিয়ে যাবে সবার।

বাংলাদেশ আবহাওয়া অধিদফতর ও ভারত আবহাওয়া অধিদফতরের গাণিতিক মডেলের তথ্য অনুযায়ী, আগামী ৭২ ঘণ্টায় বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চল ও এর কাছাকাছি ভারতের আসাম, মেঘালয় এবং ত্রিপুরায় মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

ফলে উত্তর-পূর্বাঞ্চলের প্রধান সব নদ ও নদীর পানি সমতল এই সময়ে দ্রুত বৃদ্ধি পেতে পারে। পর্যবেক্ষণাধীন ৩৯টি পানি সমতল স্টেশনের মধ্যে পানি বৃদ্ধি পেয়েছে ১৯টিতে, হ্রাস পেয়েছে ১৭টিতে এবং অপরিবর্তিত রয়েছে ৩টিতে।

Facebook Comments Box