ঈদের পর থেকে কঠোর লকডাউন ঘোষণা !

দেশে করোনা ভাইরাসের ভারতীয় ভ্যারিয়েন্টের কারণে চলমান ‘লকডাউন’ আরও এক সপ্তাহ বাড়ানোর পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী মঙ্গলবার বাংলানিউজকে বলেন, আমাদের পরিকল্পনা আছে আর এক সপ্তাহ লকডাউন বাড়ানোর। কারণ দেশে ভারতীয় ভ্যারিয়েন্ট পাওয়া গেছে। এটা ঝুঁকির মধ্যে ফেলতে পারে।

সংক্রমণ এড়াতে এই সিদ্ধান্ত আগামী ১৬ মে জানানো হবে বলেও জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী। তিনি বলেন, আমাদের সবাইকে মাস্ক পরতে হবে। মাস্ক পরলেই নিরাপদ, আর না পরলে বিপদ- এই কথাটি মাথায় রাখতে হবে।

চলতি বছর করোনা সংক্রমণ বাড়ায় গত ৫ এপ্রিল থেকে লকডাউন ঘোষণা করা হয়। ১৩ এপ্রিল পর্যন্ত ঢিলেঢালা লকডাউন পালন হলেও সংক্রমণ আরও বেড়ে যাওয়ায় ১৪ এপ্রিল থেকে ‘কঠোর লকডাউন’ ঘোষণা করে সরকার। আর এবারের ঈদে লঞ্চ-ট্রেন এবং দূরপাল্লার বাস বন্ধ রাখা হয়েছে।

Read More – ঝড়ে উড়ে গেল মুজিববর্ষে উপহার পাওয়া ৬ ঘরের চাল

দিনাজপুরের ফুলবাড়ীতে ঝড়ে উড়ে গেছে মুজিববর্ষে উপহার পাওয়া ছয়টি ঘরের চাল। ক্ষতিগ্রস্ত হয়েছে অন্য ঘরগুলোও।মঙ্গলবার (১১ মে) দুপুরে ফুলবাড়ী উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) এ তথ্য নিশ্চিত করেছেন। সরকারি খরচেই এসব ঘর মেরামত করে দেয়া হবে বলে জানান তিনি।

খোজ নিয়ে জানা যায়, সোমবার দিবাগত রাত ১২টার দিকের ঝড়ে আলাদিপুর ইউনিয়নের আলাদিপুর বাসুদেবপুর এলাকায় জয়বাংলা পল্লী এই প্রকল্পের ১০০টি ঘরের মধ্যে ছয়টির চাল উড়ে যায়। ক্ষতিগ্রস্ত হয় অন্য ঘরগুলোও। ভেঙে পড়েছে বারান্দার পিলার।

চাল উড়ে যাওয়া ঘরের মালিক আর্জিনা বেগম, মতিয়ার রহমান, জাকির হোসেন বলেন, ‘সামান্য ঝড়ে ঘরের চাল সব উড়ায় নিয়ে গেছে। এই ঘরগুলোতে থাকা ঝুঁকিপূর্ণ। রড কাঠ উড়ায় গেছে। তাদের অভিযোগ, কাম করছে নিম্নমানের। আশপাশের সব ঘরের চাল নড়বড়ে।

বিউটি বেগম নামে আরেকজন বলেন, ‘হালকা বাতাসে কয়েক মিনিটের ঝড় আসছিল। এর থেকেও কত বড় বড় ঝড় তুফান দেখছি, কিন্তু সামান্য তুফানে ঘরের চাল কাঠসহ উড়ায় গেছে এবার দেখলাম।

ফুলবাড়ী উপজেলা নির্বাহী অফিসার রিয়াজ উদ্দিন বলেন, যারা ঘরগুলো পেয়েছে তারা উঠছে না। আমরা যে ছোট ছোট তালা লাগিয়ে দিয়েছি তা তারা খুলে দরজা জানালা খুলে রাখে। এ কারণে ঝড়ের সময় ঘরে বাতাস ঢুকে চালাসহ উড়ে গেছে। আমরা মেরামত শুরু করেছি। আজ কালের মধ্যে ঠিক হয়ে যাবে।

Facebook Comments Box