এবার ফাঁস হলো ব্রাজিলের বিশ্বকাপ জার্সি!

ফুটবল বিশ্বকাপের উম্মাদনার শুরুটা হয় হট ফেবারিট দেশগুলোর জার্সি উম্মোচনের মধ্য দিয়ে। ফুটবলপ্রেমীদের আগ্রহের কেন্দ্র বিন্দুতে থাকে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল ও আর্জেন্টিনা। সে উম্মাদনা এবার যেন একটু আগেই শুরু হয়ে গেল। গত মাসের শেষে ফাঁস হয়েছিল আর্জেন্টিনার বিশ্বকাপ জার্সি। সে জার্সিটি রঙ ও নকশা ফাঁস করেছিল ফুটি হেডলাইন্স। তারাই এবার ফাঁস করেছে ব্রাজিলের বিশ্বকাপ জার্সি।

কাতারে ‘দ্য গ্রেটেস্ট শো আর্থ’ মঞ্চায়ন হতে এখনো বাকি চার মাস। ধারণা করা হচ্ছে চলতি মাসে দলগুলো নতুন জার্সির নকশা প্রকাশ করবে। এরপর আগামী সেপ্টেম্বরে আন্তর্জাতিক ফুটবলের উইন্ডোতে প্রতিটি দল গায়ে চড়াবে কাতার বিশ্বকাপের জন্য তৈরি নতুন জার্সিটি। কিন্তু তার আগেই আর্জেন্টিনা ও ব্রাজিলের জার্সি নকশা ও রঙ ফাঁস করেছে ফুট হেডলাইন্স।

ব্রাজিলের জার্সি মানেই হলুদ ও সবুজ রঙের মিশেল। এবারও হচ্ছে না তার ব্যতিক্রম। তবে এবারের বিশ্বকাপে প্রথাগত ‘ক্লাসিক’ হলুদরঙা ব্রাজিলকে দেখা যাবে না। আনুষ্ঠানিকভাবে ব্রাজিলের জার্সির রঙকে বলা হচ্ছে ‘ডাইনামিক ইয়েলো’।

আরও পড়ুন: কাতার বিশ্বকাপ: স্টেডিয়ামে নিষিদ্ধ থাকবে অ্যালকোহল

ফুট হেডলাইন্স জানাচ্ছে, এই রঙ ব্রাজিলের ২০০২ বিশ্বকাপের জার্সিকে মনে করিয়ে দেয়। যে জার্সিটি পড়ে রোনালদো নাজারিও, কাফুরা শেষবার সেলেসাওদের হয়ে বিশ্বকাপ জিতেছিল। সেই বিশ্বকাপের ২০ বছর পূর্তি উপলক্ষে এবারের জার্সির নকশা করা হয়েছে জানায় তারা।

জার্সির বর্ণনা দিতে গিয়ে তারা বলে, ব্রাজিলের ২০২২ বিশ্বকাপের জার্সির কলারে থাকছে ছোট একটা কলার, রঙ থাকবে সবুজ, যাতে থাকবে নীলরঙা স্ট্রাইপ। এই জার্সিতে ব্রাজিল ফুটবলের লোগোটা থাকবে টারকোয়া সবুজ রঙে, আর কিছু কাজ করা থাকবে নীল রঙে। আনুষ্ঠানিকভাবে বলা হচ্ছে, এই রঙগুলো হবে ডাইনামিক ইয়েলো, গ্রিন স্পার্ক আর প্যারামাউন্ট ব্লু।

ব্রাজিলের জার্সিগুলো মূলত তৈরি করে জনপ্রিয় ক্রীড়া সরঞ্জামাদি তৈরির প্রতিষ্ঠান নাইকি। চলতি মাসেই সেলেসাওদের জার্সির নকশা উম্মোচন করার কথা ছিল তাদের। তবে তার আগে অন্তর্জালে ফাঁস হয়ে গেলে ফুটবলপ্রেমীদের সে কাঙ্ক্ষিত জার্সিটি।

আরও পড়ুন: মেসি, রোনালদো, নেইমার: বিশ্বকাপে কার কত গোল

এর আগে ফাঁস হওয়া আর্জেন্টিনার জার্সির যে ডিজাইন ছড়িয়ে পড়েছে সেখানে দেখা যাচ্ছে, আকাশি-সাদা রঙের জার্সিটার নকশা এবার একটু ভিন্ন হচ্ছে। জার্সির সামনের দিকে নকশাটা যে রকম, পেছনের দিকের নকশাটা সে রকম হবে না।

সামনের দিকে সাদার মধ্যে আকাশী নীল রঙের তিনটি মোটা স্ট্রাইপ, পেছনের দিকে মোটা দুই স্ট্রাইপের মাঝখানে কিছুটা পাতলা দুটি স্ট্রাইপ থাকবে। জার্সির নিচের অংশে ও দুই পাশে কালো রঙের স্ট্রাইপও থাকছে। কাঁধের দিকে থাকবে তিনটি ছোট সমান্তরাল স্ট্রাইপ-ক্রীড়াসামগ্রী প্রস্তুতকারক প্রতিষ্ঠান অ্যাডিডাসের জার্সিতে সব সময়ই এমন তিনটি স্ট্রাইপ থাকে।

Facebook Comments Box