কানাডায় মুসলিম পরিবারের চারজনকে ট্রাক চাপা দিয়ে হ’ত্যা

২০১৭ সালে কুইবেক সিটি মস’জিদে হা’মলা চা’লিয়ে ছয়’জনকে হ’ত্যা’র পর আবা’রও কানা’ডায় মুস’লি’মদের বি’রু’দ্ধে বড় হা’ম’লা চালানো হয়েছে। এতে একই পরি’বারের ৪ জন নি’হ’ত হয়েছেন।

জানা যায়, ‘পূর্বপ’রিক’ল্পিত’ভাবে ট্রা’ক চা’পা দিয়ে সোম’বার এক মুস’লিম পরি’বারের চার সদ’স্যকে হ’ত্যা করা হয়েছে বলে জানায় কানা’ডার পুলি’শ।

বিবিসি জা’নায়, দেশটির অন্টা’রিও প্রদে’শের ল’ন্ড’ন শহরে এ ঘ’টনা ঘটেছে। হা’মলা’য় বেঁচে গেছে নয় বছরের এক বালক, গুরু’তর আ’হ’ত অব’স্থায় তাকে হাস’পা’তালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

এ ঘটনায় চার’জ’নকে হ’ত্যা ও এক’জনের হ’ত্যা চেষ্টা’র অভিযোগ আনা হয়েছে ২০ বছরের এক কানাডার নাগরিকের বি’রু’দ্ধে।

সংবাদ সম্মে’লনে সোম’বার গো’য়ে’ন্দা পুলি’শে’র সুপা’রিন’টেনডেন্ট পল রাইট বলেন, ভু’ক্তভোগী’রা মুসল’মান হও’য়ার কারণে তাদের লক্ষ্য’বস্তু করা হয়েছিল।

এ ঘট’নায় স’ন্ত্রাস’বা’দের অভি’যোগ আনা হতে পারে ব’লে জানান তিনি। তবে এটি ‘বি’দ্বেষ’প্রসূ’ত অ’প’রাধ’ বলেও ধারণা করা হচ্ছে।

নি’হত’দের মধ্যে রয়ে’ছেন ৭৪ ও ৪৪ বছরের দুই নারী, ৪৬ বছরের এক পুরু’ষ ও ১৫ বছ’রের এক কি’শোরী। তবে পরিবা’রের ইচ্ছা অনুযায়ী তাদের পরিচয় প্রকা’শ করা হয়নি। পু’লি’শ জানায়, নয় বছরের শিশুটি গুরুতর আ’হ’ত’ তবে প্রাণ সংশয়ের আশ’ঙ্কা নেই।

এ ঘট’নায় গ্রে’প্তা’র হওয়া ব্যক্তির নাম পান নাথা’নিয়াল ভে’ল্ট’ম্যান। তাকে হা’ম’লার স্থান থেকে ছয় কিলোমিটার দূরে একটি বিপণিবিতান থেকে আ’টক করা হয়। এ সময় কোনো ধর’নের অপ্রী’তিক’র ঘটনা ঘটেনি। নাথানিয়াল লন্ডন শহরেরই বাসিন্দা।

অভি’যুক্তে’র সঙ্গে মুস’লিম বি’দ্বেষী কোনো দল জ’ড়িত কি-না এখনো জানতে পারেনি বলে জানায় পু’লি’শ। তবে হ’ত্যা’কা’রী ও ভু’ক্তভো’গীদে’র মধ্যে আগে কোনো ধরনের যো’গাযো’গের সূত্র মেলেনি।

নাথা’নিয়া’লের শরী’রে ব’র্মের ম’তো একটি আ’চ্ছাদন ছিল বলেও জা’নায় পু’লিশ।

তারা জানান, রবিবার কানাডার আবহাওয়া ছিল চমৎকার। এর মাঝেই স্থানীয় সময় সন্ধ্যা ৮টা ৪০ মিনিটের দিকে হা’ইড পার্ক রোডের এ মুসলিম পরিবা’রের ওপর ট্রা’ক উঠিয়ে দেওয়া হয়।

Facebook Comments Box