ফিলিস্তিনিদের রক্ষার জন্য সৈন্য বাহিনী পাঠাতে চান এরদোগান

মুসলমানদের প্রথম ক্বিবলা আল আকসা মসজিদে ইহুদীদের সন্ত্রাসবাদী রাষ্ট্র ইসরাইলি বাহিনীর হা’ম’লা ও ফিলিস্তিনিদের শ’হীদ করার ঘটনায় মুসলিম বিশ্বের প্রভাবশালী নেতা তুরস্কের প্রেসিডেন্ট রজব তায়্যিব এরদোগান রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে ফোনে কথা বলেছেন।

পুতিনকে এরদোগান বলেছেন, আন্তর্জাতিক সম্প্রদায়ের উচিত ইসরাইলকে ‘একটি শক্তিশালী ও প্রতি’রো’ধমূলক শিক্ষা’ দেওয়া। খবর ওয়াশিংটনপোস্টের। আজ বুধবার (১২ মে) এক ফোনালাপে এসব কথা বলেন তিনি।

এ বিষয়ে হস্তক্ষেপ করার জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদের উপর চাপ প্রয়োগ করারও আহ্বান জানান তিনি।এমনকি ফিলিস্তিনিদের রক্ষার জন্য একটি আন্তর্জাতিক সুরক্ষা বাহিনী পাঠানোর কথা বিবেচনা করা উচিত বলেও পুতিনকে পরামর্শ দিয়েছেন এরদোগান।

এর আগে মুসলমানদের প্রথম ক্বিবলা আল আকসা মসজিদে তারাবির নামাজরত মুসলিমদের ওপর হা’ম’লার ঘটনায় নিন্দা জানান তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান।

সেইসঙ্গে তিনি ফিলিস্তিনিদের পাশে থাকার ঘোষণা দেন। শনিবার এক টুইট বার্তায় এরদোগান ইসরাইলের এমন জ’ঘন্য কাজের তীব্র নিন্দা জানান।’তিনি ইসরাইলকে নিষ্ঠুর ও স’ন্ত্র’সী রাষ্ট্র হিসেবে ঘোষণা করেন। তিনি বলেন, আমরা সব সময় আমাদের ফিলিস্তিনি ভাই-বোনদের পাশে রয়েছি।

১৬ মের পর কঠোর লকডাউন, বিচারিক ক্ষমতা পাচ্ছে পুলিশ

১৬ মে পর আরেক দফা বাড়বে কঠোর বিধিনিষেধ। এছাড়া মাস্ক পড়া বাধ্যতামূলক করতে পুলিশকে বিচারিক ক্ষমতা দেয়া হবে। করোনা ভাইরাসের সংক্রমণ রোধে আগামী ১৬ মে পর্যন্ত বিধিনিষেধের মেয়াদ বাড়িয়েছে সরকার।

বিধিনিষেধের মেয়াদ বাড়িয়ে ৫ মে জারি হওয়া প্রজ্ঞাপনে ছয়টি অতিরিক্ত নির্দেশনা দেওয়া হয়েছে। এসব নির্দেশনার মধ্যে রয়েছে- সরকারি-বেসরকারি চাকরিজীবীরা ঈদের ছুটিতে আবশ্যিকভাবে নিজ নিজ কর্মস্থলে (অধিক্ষেত্রে) অবস্থান করবেন,

সব দোকানপাট ও শপিংমলে স্বাস্থ্যবিধি যথাযথভাবে প্রতিপালন নিশ্চিত করতে হবে, মাস্ক ব্যবহার শতভাগ নিশ্চিত করতে হবে, জনসমাগম হয় এ ধরনের সামাজিক, রাজনৈতিক ও ধর্মীয় আচার-অনুষ্ঠান বন্ধ রাখতে হবে।

১২ মে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৪০ জন মারা গেছেন। তাদের মধ্যে ২৭ জন পুরুষ ও ১৩ জন নারী। নমুনা পরীক্ষায় নতুন রোগী শনাক্ত হয়েছে এক হাজার ১৪০ জন। এ নিয়ে মোট আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়ালো সাত লাখ ৭৭ হাজার ৩৯৭ জন।

Facebook Comments Box