ব্রেকিং নিউজ : ম্যাচ শেষে সাকিবকে নিয়ে শুরু হয়েছে টুইটার ঝড়

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ আইপিএল-এ আজকের দিনের একমাত্র ম্যাচে সানরাইজ হায়দ্রাবাদ এর বিপক্ষে আগে ব্যাট করতে নেমে ৬ উইকেটে ১৮৭ রান সংগ্রহ করেছে কলকাতা নাইট রাইডার্স। টসে হেরে ব্যাট করতে নেমে শুরুতেই দুর্দান্ত করে দুই ওপেনার ব্যাটসম্যান শুভমান গিল এবং রাহুল ত্রিপাঠি।

এই দুইজনের ৫৩ রানের পার্টনারশিপ ভাঙ্গেন রাশিদ খান। ১৫ রান করা শুভমান গিলকে বোল্ড আউট করেন রাশিদ খান।শেষ পর্যন্ত নিতিশ রানার ৮০ রানে ভার করে রানের পাহাড় গড়ে সাকিবের দল কলকাতা।

কলকাতার বেধে দেয়া ১৮৮ রানের লক্ষ্যে খেলতে নেমে শুরুতেই বিপাকে পরে হায়দ্রাবাদ। দলীয় মাত্র ১০ রানেই দুই উইকেট হারিয়ে বসে তারা। ইনিংসের দ্বিতীয় ওভারে প্রশিধ কৃষ্ণার বলে ৪ বলে ৩ রান করা ওয়ার্নার প্যাভভিলিয়নে ফিরলে পরের ওভারে এসে আবার আঘাত হানেন সাকিব।

এবারের আসরে নিজের প্রথম বলেই সাকিব তুলে নেন ৬ বলে ৭ রান করা ঋদ্ধিমান সাহাকে। ওই ওভারে মাত্র ১ রান দিয়ে ১ উইকেট দখলে নিয়েছিলেন সাকিব।সাকিবের ১ম বলে এই উইকেট নেয়ার খোদ প্রশংসা করেছেন টিম কলকাতা ও আইপিএল কর্তৃপক্ষ।শেষ ২ ওভারে হায়দ্রাবাদের জয়ের জন্য ৩৮ রান প্রয়োজন হলে ক্রিজে থাকা মানিশ পাণ্ডে ও আব্দুল সামাদ তা করতে ব্যর্থ হন। নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৭৭ রানে ইনিংস থামে হায়দ্রাবাদের। ফলে তারা ম্যাচ হারে ১০ রানে।

টেস্ট হারলেও আইসিসি সহ পুরো ক্রিকেট বিশ্বকে অবাক করলো বাংলাদেশ

বাংলাদেশ ৫০ ওভারের খেলাই দুর্দান্ত ভাবে খেলে থাকে। তবে সেটা হোক দেশের মাটিতে বা বিদেশের মাটিতে। কিন্তু টেস্ট বা টি-২০ ক্রিকেটের ক্ষেত্রে ভিন্ন। এই দুই ফরম্যাটে আশানুরূপ ফলাফল করতে না পারলেও আইসিসি টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ের হালনাগাদে কিছুটা এগিয়েছে বাংলাদেশ।

আজ সোমবার আইসিসির হালনাগাদ র‌্যাংকিং প্রকাশিত হয়েছে। ওয়ানডে ফরম্যাটে ইংল্যান্ডকে হঠিয়ে শীর্ষস্থান দখল করেছে নিউজিল্যান্ড। তারা টি-টোয়েন্টিতেও এগিয়ে গেছে। বাংলাদেশ অবশ্য আগের মতোই ওয়ানডেতে সাত নম্বরে আছে। এই র‌্যাংকিং তালিকা তৈরিতে গত বছরের মে মাস থেকে দলগুলোর পারফরম্যান্সের শতভাগ এবং আগের দুই বছরের পারফর্মেন্সের অর্ধেক বিবেচনায় আনা হয়েছে।

গত এক বছরে নিজেদের একমাত্র ওয়ানডে সিরিজে গত মার্চে দেশের মাটিতে বাংলাদেশকে ৩-০ ব্যবধানে হারায় নিউ জিল্যান্ড। বার্ষিক হালনাগাদে ৩ রেটিং পয়েন্ট পেয়ে ১২১ পয়েন্ট নিয়ে তারা এখন শীর্ষে। অন্যদিকে এক নম্বর থেকে এক ধাক্কায় চারে নেমে গেছে বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড। দুই নম্বরে থাকা ভারত নেমে গেছে তিনে। দুই ধাপ এগিয়ে ১১৮ পয়েন্ট নিয়ে দুই নম্বরে উঠে এসেছে অস্ট্রেলিয়া। ৯০ পয়েন্ট নিয়ে সাত নম্বরে আছে বাংলাদেশ।

আর টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে বাংলাদেশের পয়েন্ট এখন ২২৫। ১ রেটিং পয়েন্ট হারালেও এক ধাপ এগিয়ে ৯ নম্বরে উঠেছে লাল সবুজের দল। ২২২ পয়েন্ট নিয়ে ১০ম স্থানে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ। ২৭৭ পয়েন্ট নিয়ে নিজেদর শীর্ষস্থান আরও সংহত করেছে ইংল্যান্ড। দুইয়ে আছে ভারত। দুই ধাপ এগিয়ে তিনে উঠে এসেছে নিউজিল্যান্ড, ৮ পয়েন্ট বেড়ে তাদের মোট পয়েন্ট এখন ২৬৩। ২৬১ পয়েন্ট নিয়ে পাকিস্তান আগের মতোই চার নম্বরে আছে। ৯ পয়েন্ট হারিয়ে ও দুই ধাপ পিছিয়ে পাঁচে নেমে গেছে অস্ট্রেলিয়া (২৫৮ পয়েন্ট)।

Facebook Comments Box