সোনার গহনা নতুনের মতন পরিস্কার করার উপায়

অনেকদিন ব্যবহার না করার ফলে অনেকসময় সোনার বা রুপার গয়না কালচে হয়ে পরে। কোনো অনুষ্ঠানে হঠাত করে পড়তে যাবার সময় সেটি আর ব্যবহারযোগ্য থাকে না। সেরকম অবস্থ্যায় কি করে বাসাতেই গয়না পরিস্কার করে চকচকে করা যায়?

আপনার প্রিয় সোনার মূল্যবান আংটি, ব্রেসলেট, নেকলেস এবং অন্য জুয়েলারীগুলো পরিষ্কার করতে পারেন নিচের পদ্ধতিগুলো অনুসরণ করে ।

১. একটি পাত্রে হালকা গরম পানি আর কিছু পরিমাণ তরল ডিটারজেন্ট নিয়ে ভালভাবে মেশান ।

২. এইবার গহনাগুলো ১৫মিনিট ডুবিয়ে রাখুন এই মিশ্রনে ।

৩. একটি নরম টুথব্রাশ দিয়ে আস্তে আস্তে ঘসে ময়লা পরিষ্কার করুন ।

৪. এরপর পরিষ্কার হালকা গরম পানিতে ধুয়ে উঠিয়ে নিন ।

৫. সবশেষে একটি নরম পরিষ্কার কাপড় দিয়ে মুছে শুকিয়ে ফেলুন ।

এছাড়া সোনার গহনা অনেকদিন ব্যবহারে উজ্জ্বলতা হারালে গহনার দোকানে গিয়ে আবার পলিশ করিয়ে আনলে, গহনা তার আগের উজ্জ্বলতা ফিরে পায়।

রূপার গয়না পরিস্কার করা নিয়ম :
১. প্রথমে হালকা গরম পানিতে ভালোমানের ডিটারজেন্ট পাউডার মিশিয়ে নিন। ১০-১৫ মিনিট ছোপ পড়া গয়না ভিজিয়ে রাখুন। তারপর ভালোভাবে ব্রাশ করে নিন। কালো ছোপ এবং ধুলাবালি অনেকাংশেই কমে আসবে।

২. গয়না ঝকঝকে করে নিতে পারেন খুব সহজেই বেকিং পাউডার দিয়ে। প্রথমে ঠান্ডা পানিতে বেকিং পাউডার মিশিয়ে পেস্ট করে নিন। তারপর ব্রাশের সাহায্যে বেকিং পাউডারের যে পেস্ট তৈরি করা হয়েছে, তা দিয়ে ভালো করে গয়নাগুলো মেজে নিন। অতপর ঠান্ডা পানিতে ধুয়ে ভালোমতো মুছে রাখুন।

৩. যাদের গয়নায় পাথর আছে, তারা প্রথমেই পরীক্ষা করে নিন, পাথর খুলে পড়ার আশঙ্কা আছে কি না কিংবা পাথর গয়না থেকে খুলে গেছে কি না? খুলে গেলে নিজেই লাগিয়ে নিতে পারেন যথাস্থানে।

পাথর লাগাতে শক্ত আঠা ব্যবহার করতে হয়। সুপার গ্লু কখনোই ব্যবহার করা ঠিক নয়। এতে পাথর নষ্ট হয়ে যায়, ফেব্রিক গ্লু ব্যবহার করুন পাথর লাগানোর জন্য।

৪. নিজে যদি একদমই না পারেন, তা হলে গয়না ঠিক করে নিন দোকানে গিয়ে। চাঁদনী চক, নিউ মার্কেট অথবা বায়তুল মোকাররমের গয়নার দোকানগুলোতে গয়না মেরামত করা হয় নিজস্ব কারখানায়। গয়নার প্রকারভেদে মেরামত করতে খরচ পড়বে ৩০০ টাকা থেকে ১ হাজার টাকার মধ্যে।

Facebook Comments Box