স্বাস্থ্যবিধি না মানলে আবারো কঠোর লকডাউন: কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, লকডাউনের পরে গণপরিবহন চলাচলে সুযোগ দেওয়া হলে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। নাহলে সরকার আবারও কঠোর লকডাউন দিতে বাধ্য হবে।

আজ রবিবার (২৫ এপ্রিল) সকালে লকডাউন শেষে গণপরিবহন চলবে কিনা এমন প্রশ্নে তিনি এ মন্তব্য করেন।এর আগে করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় গত ৫ এপ্রিল থেকে ১১ এপ্রিল পর্যন্ত এক সপ্তাহের জন্য কঠোর বিধিনিষেধ আরোপ করেছিল সরকার। পরে তা শিথিল করে শুধুমাত্র সিটির মধ্যে সীমিত আকারে যান চলাচল ও নির্দিষ্ট সময়ের জন্য খুলে দেওয়া হয় শপিংমল।

আবার সংক্রমণ বাড়ায় ১৪ এপ্রিল থেকে সাতদিনের বিধিনিষেধ আরোপ করা হয়। পরে কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সুপারিশক্রমে এর মেয়াদ ২৮ এপ্রিল মধ্যরাত পর্যন্ত বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ।

এরমধ্যে বাংলাদেশ দোকান মালিক সমিতির পক্ষ থেকে দোকান ও শপিংমল খুলে দেয়ার দাবি জানানো হয়। তারা এ বিষয়ে সরকারের সর্বোচ্চ পর্যায়ে তাদের দাবি তুলে ধরেন। দোকান মালিক সমিতির দাবির প্রেক্ষিতেই আবার দোকান ও শপিংমল খুলে দিলো সরকার।

করোনার ভ্যাক্সিন নিলে প্রবাসীদের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন লাগবে না

কোভিড-১৯ এর টিকা নিলে প্রবাসীদের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন লাগবে না।এর আগে বিদেশফেরতদের ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন বাধ্যতামূলক করেছিল সরকার।তবে বিদেশফেরতদের চাপ সামলাতে না পেরে কোয়ারেন্টাইন সময় ১৪ দিনের বদলে ৫ দিন করা হয়েছে।

বৃহস্পতিবার (২২ এপ্রিল) রাতে আন্তঃমন্ত্রণালয় সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।আন্তঃমন্ত্রণালয় সভায় সিদ্ধান্ত হয়, তবে যাদের করোনার দুটি ভ্যাকসিন নেওয়া আছে এবং করোনা নেগেটিভ সার্টিফিকেট আছে, তাদের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকা লাগবে না।

তারা বাড়িয়ে গিয়ে ১৪ দিন কোয়ারেন্টিনে থাকবেন।স্থানীয় প্রশাসন তা নিশ্চিত করবে।এ সময় আরও সিদ্ধান্ত হয়, যাদের করোনা ভ্যাকসিনের একটি ডোজ নেওয়া আছে এবং করোনা নেগেটিভ সার্টিফিকট রয়েছে তাদের ৩ দিনের বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে পাঠানো হবে।

তাদের দেশে প্রবেশের পর করোনা টেষ্ট করানো হবে।তাতে নেগেটিভ রিপোর্ট এলে বাকি ১১ দিন বাড়িতে গিয়ে কোয়ারেন্টিনে থাকবেন।

বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমান বলেন, ‘আন্তঃমন্ত্রণালয়ের সভায় প্রাথমিকভাবে পাঁচ

দিনের কোয়ারেন্টাইনের আলোচনা হলেও তিন দিনের কোয়ারেন্টাইনের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়েছে।কোয়ারেন্টাইনের বিষয়টা আগামীকাল (শনিবার) থেকেই কার্যকর হবে।

Facebook Comments Box