১১টি সহজ ব্যায়াম যা কমে যাওয়া দৃষ্টিশক্তি ফিরিয়ে দেয়

প্রতিদিন আমরা অসংখ্য লেখা পড়ি এবং অনেক কিছু দেখি। এতে আমাদের চোখের উপর অনবরত চাপ পড়ে। এজন্য তারা ক্লান্ত হয়ে পড়ে! আর শুষ্ক চোখ, লাল হয়ে যাওয়া এবং দৃষ্টি ঘোলা হয়ে যাওয়ার মতো অনেক দৃষ্টি সমস্যার পেছনে রয়েছে চোখের অক্লান্ত ব্যবহার। তাই আপনার চোখের আরাম প্রয়োজন। আর আরাম পেতে করতে হবে চোখের ব্যায়াম।

আমরা আপনাকে খুব সহজ ১১টি ব্যায়ামের সাথে পরিচয় করিয়ে দিতে চাই যা করলে আপনার চোখ আরামবোধ করবে। এই ব্যায়ামগুলো করতে খুব সময়ও প্রয়োজনও হয় না।

১. চোখ পিটপিট করা

দ্রুত এবং আলতোভাবে ২ মিনিট চোখ পিটপিট করুন। এতে চোকের রক্ত চলাচল স্বাভাবিক হবে।

২. গ্লাসের উপর বিন্দু

জানালার কাঁচের উপর একটি বিন্দু আঁকুন। জানালার বাইরে দূরের কোনো বস্তুকে বেছে নিন। কয়েক সেকেন্ড সেই বস্তুর দিকে তাকিয়ে থেকে জানালায় আঁকা বিন্দুর উপর চোখ সরিয়ে আনুন। ৫ বার করুন।

৩. বড় বড় চোখ করে তাকান

সোজা হয়ে বসুন। শক্ত করে ৫ সেকেন্ড চোখ বন্ধ করে রাখুন। এবার বড় বড় করে তাকান। প্রক্রিয়াটি ৮-১০ বার করুন। এতে চোখের মাংসপেশি শক্তিশালী হবে, চোখে রক্ত চলাচল বৃদ্ধি পাবে এবং চোখ আরাম পাবে।

৪. গরম হাতের তালু

কয়েক মিনিট চোখ বন্ধ রাখুন এবং সুন্দর কিছু কল্পনা করুন। এরপর দুই হাত গরম না হওয়া পর্যন্ত ঘষতে থাকুন। গরম হয়ে গেলে চোখের উপর চেপে ধরুন। কয়েক মিনিট পর, চোখ মেলে তাকান।

৫. ম্যাসাজ

দু’হাতের আঙুল আলতো করে চোখের উপর দিকে ম্যাসাজ করুন। ১-২ সেকেন্ড পর আঙুল সরিয়ে নিন। এভাবে ৩ বার করুন। এর ফলে আপনার চোখের প্রয়োজনীয় তরল সব জায়গায় সমান ভাবে ছড়িয়ে পড়বে।

৬. চোখ পরিষ্কার করুন

প্রতিদিন ২ বার আপনার চোখ পানি দিয়ে পরিষ্কার করুন। সকালে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে তারপর ঠাণ্ডা পানি দিয়ে ধোবেন। বিকালে বা সন্ধ্যায় এর ঠিক উল্টোটা করুন।

৭. নখের দিকে তাকান

আপনার হাত সামনের দিকে নিয়ে যান, বৃদ্ধাঙ্গুলি উপরে তুলে ধরুন এবং এর নখের দিকে এক দৃষ্টিতে তাকান। আস্তে আস্তে নখ নাকের কাছে নিয়ে আসুন, আবার নাক থেকে দূরে নিয়ে যান। এভাবে ১০ বার করবেন।

৮. চোখ শক্ত করে বন্ধ রাখুন

চোখের পাতা দিয়ে চোখ শক্ত করে ৫ সেকেন্ড বন্ধ রাখুন। এরপর বড় বড় করে তাকান। এভাবে ১০ বার করুন।

৯. সাইকেল

আসে আস্তে চোখের মনি সাইকেলের চাকার মতো গোল করে ঘুরান। প্রথমে ঘড়ির কাটার দিকে ৪ বার এবং পড়ে ঘড়ির কাটার বিপরীতে ৪ বার করুন।

১০. টুস্কি মারুন

ধীরে ধীরে আপনার চোখ ডান থেকে বামে এবং বাম থেকে ডানে ৬ বার চলাচল করান।

১১. অনন্ত সংখ্যা প্রতীক

১ মিনিট করে অনন্ত সংখ্যার প্রতীকের মতো চোখ ঘুরান। ৩ বার করুন।

আপনি কি চোখের এই ব্যায়ামগুলো করবেন? আপনার কি দৃষ্টিশক্তি কম? আপনার পরিচিত যারা দৃষ্টি সমস্যায় ভুগছেন তাদের জানাতে লেখাটি শেয়ার করুন…

Facebook Comments Box