২০২৭ বিশ্বকাপে আয়োজক হতে চায় বাংলাদেশ

২০২৭ বিশ্বকাপের একক আয়োজক ‘হতে আগ্রহ প্রকাশ করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।বি’ষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন বোর্ড পরিচালক মোহাম্ম’দ জালাল ইউনুস।

কয়েকদিন আগেই আগামী ৮ বছরের কর্ম পরিকল্পনা প্রকাশ করেছে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি)। তার পর বিসিবি’র প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী সুজন জানিয়েছিলেন, বিশ্বকাপ আয়োজনের ইচ্ছা রয়েছে বাংলাদেশের। এবার জালাল ইউনুস জানালেন, বিসিবি’র আগামী বোর্ড সভায় বি’ষয়টি নিয়ে আলোচনা করা হবে।

গেল ১ জুন আইসিসির বোর্ড সভা বসেছিল। সেখানে ২০২৪ থেকে ২০৩১ সাল পর্যন্ত বৈশ্’বিক টুর্নামেন্টগু’লোর তালিকা চূড়ান্ত হয়। ৮ বছরে ছেলেদের দুটি ওয়ানডে রয়েছে। ২০২৭ সালের বিশ্বকাপে আয়োজক হওয়ার ইচ্ছা নিয়েই এগিয়ে যাচ্ছে বিসিবি।

ত্রিকে’টের সর্বোচ্চ সংস্থার আগের সি’দ্ধান্তে বিডিং প’দ্ধতিতে বিশ্বকাপের স্বাগতিক দেশ চূড়ান্ত ‘হতো। তবে নতুন সি’দ্ধান্ত অনুযায়ী, বাছাই প্রক্রিয়ার মাধ্যমে নির্ধারিত হবে আয়োজক দেশ।

এতে বাংলাদেশও নতুন করে আয়োজক ‘হতে পারবে বলে মনে করছে ক্রিকেট বোর্ড। তার জন্য ক্রিকেট কূটনীতির ওপর ভরসা করতে হবে বিসি’বিকে।

২০১১ সালের ভারত, শ্রীলঙ্কার সঙ্গে ওয়ানডে বিশ্বকাপের সহ-আয়োজক হয়েছিল বাংলাদেশ। তবে ২০১৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ একাই আয়োজন করে বিসিবি। এককভাবে ২০১৬ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের আয়োজনের অ’ভিজ্ঞতাও রয়েছে বাংলাদেশের।

বিস্তারিত আসছে…

Facebook Comments Box